বাহিরের দেশে পড়াশোনা করে বা কাজ করে বড় মানুষের স্বীকৃতি পাওয়া থেকে দেশে পড়ে বা কাজ করে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া আমাদের বর্তমানে সবচেয়ে বেশী দরকার। তাই শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের মূল্যায়নের/শিক্ষা ব্যবস্থার বিকল্প ফর্মগুলি অন্বেষণ করে একটি নতুন ‘পরীক্ষার/শিক্ষার সংস্কৃতি’ এবং ‘ মানের মূল্যায়ণ সংস্কৃতি’তে সুস্পষ্ট স্থানান্তর তুলনা মূলক আকার হওয়া দরকার।
কারণ আন্তর্জাতিক মান এবং গুনের প্রবণতা আমাদের ত্বরান্বিত করছে তাতে করে আমাদের পরীক্ষা/শিক্ষা পরিচালনার বিষয়ে ভবিষ্যতে বিকল্প মূল্যায়নের প্রয়োজনীয়তা এবং মৌলিক ধারণার সাথে সাথে শিক্ষার্থীদের সক্ষমতা নির্দিষ্ট করত তাদের পরীক্ষার ও অধীত জ্ঞানের মিল রাখার মধ্যে দিয়ে ঐতিহ্যবাহী নিয়ম ব্যতি রেখে নব্য বিকল্প পদ্ধতি গ্রহণ করা দরকার।
অনুমানযোগ্যভাবেই বলা যায় যে, আমরা রাষ্ট্রীয় বৃহৎ স্বার্থে শিক্ষার্থীদের মান স্থাপন করতে পারছিনা। মূলধারায় নিয়ে আসার সাথে সাথে কার্যকর বিকল্প মূল্যায়নের/শিক্ষার পরিসীমা বিবেচনা আমার দৃষ্টিতে রাষ্ট্রীয় দাবি হওয়া উচিত।
মূল্যায়ন/শিক্ষা ব্যবস্থার কখনই একক মোড থাকতে পারে না কারণ তা শিক্ষা ও প্রাতিষ্ঠানিক সংস্কৃতিকে অপরিবর্তনীয় করে রেখে দেয় তবে বিকল্প পদ্ধতিগুলি সমসাময়িক মান উন্নয়নের বৈচিত্রটিকে স্বীকৃতি দেয় এবং মস্তিষ্কের কার্যক্ষমতা সঠিক ভাবে উপস্থাপন করতে সহায়তা করে।
প্রথমত, ওপেন-বুক, ওপেন-নেট এবং টেক-হোম পরীক্ষার/শিক্ষা মুক্ত পদ্ধতির মাধ্যমে বিস্তর জ্ঞানবুদ্ধিসম্পন্ন শিক্ষণীয় ক্ষেত্র তৈরি করে , যার জন্য প্রচলিত লিখিত পরীক্ষার/ শিক্ষা আমাদের শিক্ষার্থীদেরকে সমালোচনামূলক চিন্তাভাবনা এবং বিষয়বস্তুর মূল পরিচিতি এবং কম মুখস্থকরণ করার সুযোগের অধিকারকে নষ্ট করে দেয়।
দ্বিতীয়ত, গ্রুপ নির্দেশনা নির্ণয়ের মতো সহযোগী পদ্ধতি রয়েছে, সমবায় অভিজ্ঞতা, পিয়ার-রিভিউ, ক্যাপস্টোন সরঞ্জাম এবং অন্যান্য অনলাইন এবং অফলাইন-গ্রুপ সিমুলেশন। যদিও এই জাতীয় পদ্ধতির পরিকল্পনা এবং প্রযুক্তি স্থাপনার প্রয়োজনীয়তা বেশি, তবে এসবের উপকার ঐতিহ্যবাহী পরীক্ষার তুলনায় অনেক ভাল।
তৃতীয় সেটটি পোর্টফোলিওয়ের উপর ভিত্তি করে করা যেতে পারে। যেমন: অনলাইন এবং অফলাইন পোর্টফোলিওগুলি, উইকি-ভিত্তিক পদ্ধতি, সংক্ষিপ্ত গবেষণা প্রকল্পগুলির বান্ডিলিং এবং সোশ্যাল মিডিয়া পোর্টফোলিও।
পরিশেষে, প্রতিফলিত শিক্ষার্থীদের প্রবন্ধ, নিবন্ধ, গবেষণামূলক এবং একাধিক-পছন্দ প্রশ্ন/শিক্ষা প্রস্তুতির ব্যবহার দরকার।
প্রতিটি প্রতিষ্ঠান শৃঙ্খলাভিত্তিক পার্থক্য, প্রোগ্রামের বৈচিত্র্য, লক্ষ্যযুক্ত ফলাফল এবং প্রাতিষ্ঠানিক প্রসঙ্গের ভিত্তিতে এই পদ্ধতির একটি উপযুক্ত মিশ্রণ তৈরি করতে পারে।
মূল্যায়নের নতুন পদ্ধতিগুলি কোনও প্রোগ্রামের অংশ এবং তার কোর্সের উপাদান তৈরি করা বিকল্প ধারাকে মূল ধারায় আনার সূচনার পয়েন্ট মাএ তাই মূল্যায়ন পরিকল্পনার আকার শিক্ষার্থীদের অগ্রগতি এবং শিক্ষার মূল রং ও সম্ভাব্য ফলাফলগুলি বুঝতে সক্ষম হয়।
মূল্যায়নের ও শিক্ষা পদ্ধতির বিভিন্নতা না থাকায় এবং প্রত্যাশিত শিক্ষার ফলাফলগুলির সাথে দুর্বল শিক্ষা ব্যবস্থার প্রভাব দেশের সংখ্যাধিক্য জায়গায় সুস্পষ্টভাবে প্রতিয়মান তাই বিকল্প পদ্ধতিগুলি প্রয়োজনীয়-বৈচিত্র্য যুক্ত করলে উত্পাদনশীল ও গবেষণা ভিত্তিক শিক্ষার্থীদের ভবিষ্যত গড়ার মধ্যে দিয়ে আগামীর রাষ্ট্রর উন্নয়নের ধারাবাহিকতা একটি একাডেমিক আদর্শিক প্রযুক্তি এবং সৃজনশীলতার পন্থা প্রতিষ্ঠা করবে।
Comments
Post a Comment