Law and Legal Education

আইন শিক্ষার বিকৃত প্রথা :

আমাদের দেশের প্রতিটি আইন শিক্ষা প্রতিষ্ঠান গুলা হৃদয়গ্রাহী আপেক্ষিক ভাবে শিক্ষাকালীন সময়ে সাতন্ত্রিক চিন্তাধারার অভ্যাসকে জ্ঞাত করে যার কাঠামো শুধুমাত্র " আইনানুগ পেশায় উন্নয়নের" ভিত্তিতে পরিচালিত হয়। আইন মূলত বহু উপাদানে গঠিত শিক্ষা ব্যবস্থা যা অনেক যৌগিক ও জটিল অথচ আমাদের দেশের আইন শিক্ষার প্রতিষ্ঠানের অনেকাংশে "CASE- DIALOGUE METHODS" বলা চলে যাতে সাদৃশ্য পূর্ণ গবেষণামূলক চিন্তা ধারার কোণ স্থান নেই যদিও এ ব্যবস্থায় একজন শিক্ষার্থী নিজের মস্তিষ্কে স্ব স্ব চিন্তাশীলতায় আইনের সটীক কাঠামো ও পন্থা উপলব্ধি করার সুযোগ থাকে অথচ আমাদের চলিত ধারার আইন শিক্ষা ব্যবস্থা আমদের আইন মানেই নিয়মণীষ্ট ও জন প্রতিবরাদ্দ নির্দিষ্ট পরিমাপ বুঝিয়ে দেয়।   যদিও আমাদের আইনের সব শিক্ষার্থীরা মানেন যে - " আইনের অধিকাংশ মতবাদ, নিয়ম ও প্রথা জ্ঞানেন্দ্রিয় দারা তৈরি করা " যদিও প্রচলিত  আইন শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের প্রতিদ্বন্দ্বিতায় একটি  বৈশিষ্ট পূর্ণ আইন শিক্ষায় আকড়ে ধরার প্রতি আহ্বান কোড়ে যা নির্দিষ্ট পথে বা ঊপায়ে মগ্ন থেকে আইনের সটীক প্রতিরূপ আইন সম্বন্ধীয় যোগ্যতা এবং স্বেচ্ছাকৃত সহজ বোধ্যতা শিখায়।

আর স্বেচ্ছাকৃত সহজ বোধ্যতা বলতে আইনানুগ সম্পৃক্ত সংক্ষিপ্ত কতিপয় অবস্থা ও দৈনন্দিন ব্যবহত আইনকে অন্তর্ভুক্ত করে যাতে বিশ্লেষণ বলতে "POINTS OF DISPUTE OR CLAIM" অথবা " OPERATING UPON THE FACTS"  যেখানে কেঊ তার আইনানুগ প্রাপ্যদাবী এর উপর নির্ভর করে যার ক্রমধারায় আইন শিক্ষার শিক্ষার্থীদের পেশাগত আইন ব্যতিত অন্য আইন শিক্ষায় প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
আর তাই প্রতিটি আইন শিক্ষার শিক্ষার্থীদের  "পেশাগত আইনের জ্ঞান" সহ অন্যোন্য "আইনের মৌলিক ও যৌগিক বিষয়ের জ্ঞান" থাকা অত্যাবশ্যক যা পরবর্তীতে তার পেশাগত দায়িত্বে ও জ্ঞানে উজ্জলতার সহিত প্রতিবিম্বিত হবে।

Comments